• বৃহস্পতিবার, অক্টোবর ২৯, ২০২০
logoLeft বিরামপুর সরকারি কলেজ।
খবর:

একনজরে

*** গ্রন্থাগার : ৯ নং কক্ষটি গ্রন্থাগার হিসেবে ব্যবহৃত। এখানে বসে পড়াশুণা করার সুব্যবস্থা আছে। প্রতি বছর নতুন নতুন প্রয়োজনীয় বই সংযোজিত হয়। তবে অনার্স শিক্ষার্থীদের জন্য সেমিনার কক্ষ আলাদা আছে। প্রয়োজনীয় বই ম্যগাজিন শিক্ষার্থীরা ব্যবহার করতে পারে সেমিনার থেকে।

*** ল্যাব ও বিজ্ঞানাগার: সাইন্স বিল্ডিং এ বিএম শাখার জন্য কম্পিউটার ল্যাব এছাড়া প্রাণিবিদ্যা,উদ্ভিদবিদ্যা,রসায়ন,ভূগোল,মনোবিজ্ঞান,পদার্থবিদ্যা,গণিত, পরিসংখ্যান ও কৃষি শিক্ষা বিভাগের জন্য আলাদা আলাদা বিজ্ঞানাগার রেয়েছে।

*** মসজিদ: বিদেশী সংস্থা কর্তৃক নির্মিত আলাদা মসজিদ আছে।মসজিদটিতে ২০১৩ সালে অজুখানা এবং বারান্দা বর্ধিতকরণ, ২০১৯ সালে এসি চালু,বারান্দায় ছাউনিসহ ওয়াসরুমগুলোর সংস্কার,আলাদা মসজিদ গেইটসহ অন্যান্য কাজ করা হয়েছে এবং অব্যাহত থাকবে উন্নয়ন প্রক্রিয়া।

*** তথ্য প্রযুক্তি: শেখ রাসেল ডিজিটাল ল্যাব, সিসি ক্যামেরা,মাল্টিমিডিয়া ক্লাস,ডিজিটাল হাজিরা, অনলাইন কলেজ ম্যানেজমেন্ট সিস্টেম অব্যাহত আছে এবং উন্নীতকরণ প্রক্রিয়া চলছে।

*** শহীদ মিনার: কলেজ চত্বরে মনোরম পরিবেশে ২০০৮ সালে বর্তমানের শহীদ মিনারটি সাবেক অধ্যক্ষ জনাব মো. আব্দুস সাত্তার স্যারের সময়ে নির্মিত হয়। ২০২০ সালে এর কিছু সংস্কার কাজ করা হয়।

****খেলার মাঠ : বর্তমানে একাডেমিক বিল্ডিং সংলগ্ন খেলার মাঠটি ২০২০ সালে কলেজ শহীদ মিনারের দক্ষিণে আন্তর্জাতিক মাপে স্থানান্তর এর কাজ চলছে এবং এ বছরই এটি উদ্বোধন করা হবে করোনা পরিস্থিতির স্বাভাবিক অবস্থা দেখে।

*** বনায়ন :২০১২ সাল হতে নিয়মিত বনায়ন করা হয়। ***ফুলের বাগান : মুজিব বর্ষ উপলক্ষে কলেজের উভয় প্রধান গেইটের পার্শ্বে ফুলের বাগান গড়ে তোলা হচ্ছে ২০২০ সালে।

*** ক্রীড়া : নানা আয়োজনে প্রতি বছর নানা ধরনের খেলাধুলার আয়োজন করা হয়।

*** ঔষধি বাগান: মুৃজিবর্ষ উপলক্ষে ২০২০ সালের ১৬ জুলাই ৬০০ বৃক্ষসমৃদ্ধ ঔষধি উদ্যান গড়ে তোলা হয়েছে শহীদ মিনারের উত্তর পাশে সুবিশাল এলাকা নিয়ে। আশা করা যাচ্ছে একদিন মনোরম পরিবেশ গড়ে উঠবে শিক্ষার্থীদের জন্য।

*** সাংস্কৃতিক কার্যক্রম : নানা ধরনের আয়োজনের পাশাপাশি ২০১৬ হতে নিয়মিত সাধারণ জ্ঞানের প্রতিযোগিতার আয়োজন করা হয়।

*** রোভার স্কাউট:৪০ সদস্য বিশিষ্ট একটি সুসজ্জিত রোভার্স দল আছে।এদের নিয়মিত প্রশিক্ষিণসহ নানা ধরনের সামাজিক ও প্রাতিষ্ঠানিকসহ সেবামূলক কাযর‌্যক্রম চালানো হয়।

***বিএনসিসি : ২০২০ সালে প্রক্রিয়াধীন

অধ্যক্ষ মহোদয়ের বাণী

বিস্‌মিল্লাহির রহ্‌মানির রহিম

www.birampurcollege.edu.bd  ওয়েব সাইট ওপেন করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। প্রায় দুই শতাব্দী আগে শিল্প বিপ্লবের  কারণে সভ্যতার গতিপ্রকৃতি পরিবর্তন হয়েছে, একুশ শতকে তথ্য প্রযুক্তির বিপ্লবের ভেতর দিয়ে আবার সেই গতি প্রকৃতি পরিবর্তন হচ্ছে। এই তথ্য প্রযুক্তির বিপ্লবের অংশীদার হয়ে অত্র কলেজের ওয়েব সাইট একটি  অভাবিত সুযোগ এনে দিয়েছে। তথ্য প্রযুক্তির সুষ্ঠু ব্যবহার করে সর্ব ক্ষেত্রে কাংখিত দক্ষতা অর্জন করা সম্ভব। কলেজ প্রশাসন পরিচালনায়,ব্যবস্থাপনায়  এবং ঘরে বসে শিক্ষার্থীরা বিভিন্ন তথ্য সংগ্রহে ওয়েবসাইট অনেক বড় ভুমিকা পালন করবে বিশ্বাস করি।

সর্বোপরি, প্রস্তাবিত বিরামপুর জেলার (দক্ষিন দিনাজপুর অঞ্চল) বিরামপুর সরকারি কলেজের ঐতিহ্য ও সুনাম অর্জন যেন বিঘ্নিত না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখার জন্য সকলের প্রতি উদাত্ত আহবান জানাচ্ছি।

মো: ফরহাদ হোসেন

অধ্যক্ষ

বিরামপুর  সরকারি কলেজ                                        বিরামপুর, দিনাজপুর।

উপাধ্যক্ষ মহোদয়ের বাণী

বিস্তারিত আসছে…..

ফেসবুক পেজ আপডেট

পরিদর্শক